(CLICK ON CAPTION/LINK/POSTING BELOW TO ENLARGE & READ)

Tuesday, February 19, 2013

জোর করে বাধা দিলে আরো জোরালো হবে ধর্মঘট, হুঁশিয়ারি করলেন মিশ্র



জোর করে বাধা দিলে আরো জোরালো হবে ধর্মঘট, হুঁশিয়ারি করলেন মিশ্র

নিজস্ব প্রতিনিধি

কলকাতা, ১৯শে ফেব্রুয়ারি— জোর করে ধর্মঘট রোখা যাবে না বলে রাজ্য সরকারকে হুঁশিয়ারি দিলেন রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। মঙ্গলবার তিনি সরকারকে সতর্ক করে দিয়ে বলেছেন, সরকার যদি জোর করে হুমকি দিয়ে জবরদস্তি করে ধর্মঘট ভাঙার চেষ্টা করে, সরকার যদি মানুষের শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার কেড়ে নেওয়ার চেষ্টা করে, তাহলে ধর্মঘট আরো জোরদার হবে। জোর করে ধর্মঘট ঠেকানো যাবে না। 

এদিন সাংবাদিকদের মিশ্র বলেন, বুধবার ও বৃহস্পতিবার দুদিনের ধর্মঘটটি ডেকেছে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি, আমরা তাকে সমর্থন করেছি। গত ২৮শে ফেব্রুয়ারি দেশজুড়ে ধর্মঘট করার পরে একবছর পেরিয়ে গেছে, কিন্তু কেন্দ্রীয় সরকার ধর্মঘটীদের দাবিগুলি নিয়ে কোনো ইতিবাচক সিদ্ধান্ত নেয়নি। সরকারেরই তৈরি করা শ্রম আইন ভাঙা হচ্ছে, এসবের প্রতিবাদেই শ্রমিক-কর্মচারীরা ধর্মঘট করতে চলেছেন।

তিনি বলেন, ধর্মঘট করা অথবা ধর্মঘট না করা দুটোরই অধিকার সকলের রয়েছে। কাজেই জোর করে ধর্মঘট করা অথবা জোর করে ধর্মঘটে বাধা দেওয়া, দুটোরই আমরা বিরোধী। ধর্মঘট যাতে শান্তিপূর্ণভাবে হয়, অত্যাবশ্যকীয় পরিষেবাকে ছাড় দিয়ে কলকাতা হাইকোর্ট যেভাবে ধর্মঘট করার কথা বলেছে সেভাবেই ধর্মঘট করার জন্য আমরা আবেদন জানিয়েছি। কিন্তু সরকার যদি মনে করে যে হুমকি দিয়ে, দোকানের লাইসেন্স কেড়ে নেওয়ার ভয় দেখিয়ে মানুষের সাংবিধানিক অধিকার কেড়ে নেবে তাহলে ভুল ভেবেছে। বামফ্রন্ট সরকার সার্ভিস রুলে পরিবর্তন করে সরকারী কর্মচারীদেরও ধর্মঘটের অধিকার দিয়েছিলো। ধর্মঘট তাঁদের আইনী অধিকার। এখন রাজ্য সরকার যদি জোর করে এই অধিকার কাড়ার চেষ্টা করে তবে গত ২৮শে ফেব্রুয়ারির থেকেও বেশি সফল হবে এবারের ধর্মঘট।

No comments:

Post a Comment