(CLICK ON CAPTION/LINK/POSTING BELOW TO ENLARGE & READ)

Sunday, February 17, 2013

আবারও ধর্মঘটে গ্রিস, উত্তাল স্পেন, পর্তুগাল


সংবাদ সংস্থা

লিসবন, ১৭ই ফেব্রুয়ারি — আবারও ধর্মঘটে গ্রিস। বুধবার ভারতে দু’দিনের ধর্মঘটের শুরুর দিনে গ্রিসে ফের সাধারণ ধর্মঘট। তার আগেই শনিবার উত্তাল হলো পর্তুগাল, স্পেন। 

ব্যয়সঙ্কোচের প্রতিবাদে লিসবনের রাস্তায় নামেন হাজার হাজার মানুষ। প্রতিবাদ আন্দোলনের ডাক দিয়েছিল পর্তুগালের বৃহত্তম ট্রেড ইউনিয়ন ফেডারেশন জেনারেল কনফেডারেশন অব পর্তুগাল ওয়ার্কার্স (সি জি টি পি)। ‘ত্রাণ প্যাকেজের জন্য যেসব পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, আমরা সেইসব প্রতিশ্রুতি ভাঙতে চাই। ভাঙতে চাই দক্ষিণপন্থী নীতিগুলি। আমরা সরকারের পদত্যাগ চাই। সেইসঙ্গেই চাই নতুন করে নির্বাচন।’ বলেছেন সি জি টি পি-র নেতা আর্মেনিও কার্লোস। ‘প্রতিদিনই আমাদের অভাব বাড়ছে। সেইসঙ্গেই পাল্লা দিয়ে বেড়েছে পরিবহনের খরচ, স্কুলের বেতন। এই নীতির কোনও ভবিষ্যৎ নেই। এই নীতি ধ্বংস করে দেবে আমাদের অর্থনীতিকে।’ বলেছেন তিনি।

মন্দা থেকেই রেহাই পেতেই ব্যয়সঙ্কোচের পদক্ষেপ, বলছে পর্তুগালের সরকার। টানা তিন বছর ধরে নেতিবাচক বিকাশ। অধোগতি। সরকার ব্যয়সঙ্কোচের আরও পদক্ষেপ নিতে চলেছে মানুষ উদ্বিগ্ন। মানুষ উদ্বিগ্ন আরও যন্ত্রণা অপেক্ষা করছে। ৭১বছর বয়েসী জর্জ সিলভা সংবাদসংস্থা এ পি-কে বলেছেন, প্রতিদিন আমাদের জীবনমান কমছে। ওষুধ পর্যন্ত কিনতে পারছি না। কারণ আমাদের কাছে টাকা নেই।

গ্রিস, আয়ারল্যান্ডের পর পর্তুগাল হলো ইউরোজোনের তৃতীয় দেশ, যারা অর্থনৈতিক সঙ্কটে পড়ে। দেউলিয়া অবস্থা এড়াতে ২০১১সালের মে মাসে নেয় ৭৮০০কোটি ডলারের ঋণ। প্রধান তিন ঋণদাতা সংস্থা ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাঙ্ক, আই এম এফ এবং ইউরোপিয়ান ব্যাঙ্ক তাই তাকিয়ে আছে ব্যয়সঙ্কোচের পদক্ষেপের দিকে। 

এই মুহূর্তে স্পেন, গ্রিস, ইতালি, সাইপ্রাস এবং পর্তুগাল রয়েছে মন্দার মধ্যে। পাঁচটি দেশই নিয়েছে ত্রাণ প্যাকেজের সহায়তা।

অন্যদিকে, শনিবার মাদ্রিদসহ স্পেনের ৫০টি শহরে হয়েছে প্রতিবাদ মিছিল। বিরাট মিছিল হয়েছে বার্সেলোনা, ভ্যালেন্সিয়াতে। অর্থ পরিশোধ করতে পারেননি বলে ২০০৮সাল থেকে স্পেনে উচ্ছেদের শিকার ৩,৫০,০০০মানুষ। বেকারের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬শতাংশ। তরুণদের মধ্যে বেকারীর হার ৫০শতাংশের উপরে। মানুষ তাই প্রতিবাদে রাস্তায়। 

গ্রিসে পেনশানররা শামিল হয়েছেন প্রতিবাদে। ব্যয়সঙ্কোচের প্রতিবাদে বৃহস্পতিবার তাঁরা এথেন্সে বিরাট মিছিল করেন। গ্রিসে বেকারীর হার স্পেনের চেয়েও বেশি। ২৭শতাংশ।



No comments:

Post a Comment