(CLICK ON CAPTION/LINK/POSTING BELOW TO ENLARGE & READ)

Friday, March 15, 2013

ছাত্র সংসদের ভোট বন্ধ করা যাবে না, সোচ্চার যাদবপুর


ছাত্র সংসদের ভোট বন্ধ করা যাবে না, সোচ্চার যাদবপুর

নিজস্ব প্রতিনিধি

কলকাতা, ১৪ই মার্চ— জোর করে কলেজ বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন বন্ধ করা যাবে না বলে আবারও সোচ্চার হলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের ছাত্র সংসদ নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু সম্প্রতি রাজ্য সরকারের নির্দেশে কলেজ বিশ্ববিদ্যালয়ের সমস্ত ছাত্রসংসদ নির্বাচন বন্ধ হয়ে গিয়েছে। এই অগণতান্ত্রিক প্রক্রিয়ার বিরুদ্ধে তীব্র ধিক্কার জানিয়েছে এস এফ আই। এর আগেই রাজ্যের সমস্ত কলেজ বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদে শামিল হয়েছেন ছাত্রছাত্রীরা। এদিন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কলাবিভাগ এস এফ আই কর্মী সদস্যরা এক ধিক্কার মিছিলে শামিল হন। মিছিল শেষে এক প্রতিবাদ সভার আয়োজন করা হয়। বক্তব্য রাখেন ময়ূখ বিশ্বাস, সৌম্যজিৎ রজক প্রমুখ নেতৃত্ব। এছাড়াও এই সভায় বক্তব্য রেখেছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সমন্ত্যক দাস। এরপর একটি তথ্যচিত্রও প্রদর্শিত হয় বিশ্ববিদ্যালয় চত্বরে। নির্বাচন বন্ধ করা নিয়ে নির্মিত এই তথ্যচিত্রটি।

উল্লেখ্য, গত ১২ই ফেব্রুয়ারি গার্ডেনরিচে হরিমোহন ঘোষ কলেজে নির্বাচনকে কেন্দ্র করে হাঙ্গামা হয়। তৃণমূলী দুষ্কৃতীদের গুলিতে মৃত্যু হয় পুলিস কর্মী তাপস চৌধুরীর। এছাড়া বোমা বাঁধতে গিয়ে তার আগের দিন জখম হয় এলাকার তৃণমূল কাউন্সিলারের ছেলে অভিজিৎ শীল। এই ঘটনার পরই তড়িঘড়ি রাজ্যের উচ্চশিক্ষামন্ত্রী আগামী ৬মাসের জন্য সমস্ত কলেজ বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন স্থগিত করে দেন। এস এফ আই নেতৃত্বের কথায় নির্বাচন একটি গণতান্ত্রিক প্রক্রিয়া। নির্বাচনের নামে যদি গন্ডগোল হয় তার দায় রাজ্য সরকারের। নিজেদের ব্যর্থতা ঢাকতে অগণতান্ত্রিকভাবে নির্বাচন কেন বন্ধ করা হবে। কেনই বা দোষী দলীয় কর্মীদের আড়াল করার চেষ্টা হবে। এর স্পষ্ট জবাব দিতে হবে রাজ্য সরকারকে। অবিলম্বে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সন্ত্রাস বন্ধের দাবি জানিয়েছেন ছাত্রছাত্রীরা। নিয়মিতভাবে ছাত্র সংসদ নির্বাচনের দাবিতেও এদিন সোচ্চার হয়েছেন তাঁরা।

No comments:

Post a Comment